স্নানের পর স্নাতক হয়ে যেত সবাই

শহীদ বুদ্ধিজীবী দিবসের কারণ আমরা জানি। খুব পরিকল্পনা করে আমাদের কৃতি সন্তানদের হত্যা করা হয়েছিল। পাকিস্তানের সেই উদ্দেশ্য সফল হয়েছিল। আমরা পিছিয়ে পড়েছি অনেক।

আমার ধারনা ছিল একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের উপর পাকিস্তানের আগ্রহ থাকার আর কোন কারণ নেই। কিন্তু সেই ধারনা ভুল প্রমাণ হল যখন দেখতে পেলাম বাংলাদেশের নির্বাচনে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা টাকা দিয়েছিল বিএনপি কে। সেই সংবাদ শুনে আমি একটু নড়েচড়ে বসেছিলাম। এবং শহীদ বুদ্ধিজীবী দিবস কে নতুন করে ভাবতে শুরু করেছিলাম। আমাদের প্রতিভা ধ্বংস করার প্রক্রিয়া কি থেমে গিয়েছিল?

যতদূর মনে আছে বিএনপি ক্ষমতার (খালেদা জিয়া) প্রথম অধ্যায়ে এসএসসি পরীক্ষার জন্য প্রশ্ন ব্যাঙ্ক দেয়া হয়েছিল। ৫০০ তি প্রশ্ন পড়লেই হয়ে গেল। মনে আছে, যাদের পাশ করার কোন সম্ভাবনা ছিল না, পাশ হয়ে গেল। আমার ধারনা সেটা ছিল একটা শুরু, বৃহৎ এজেন্ডা বাস্তবায়নের প্রক্রিয়া।

The damage already made. If you think you can fix it at this stage you are very wrong. You must restart the whole education system. And it should be started from the primary level. It will take another 20 years if you start today.

আমি ব্যাক্তিগত ভাবে ডিগ্রি আর নাম্বার ভিত্তিক পড়াশুনার বিপক্ষে। আমাদের ভারতীয় যে গুরুমুখী বিদ্যা দানের প্রথা ছিল, সেটা অনেক মজার ছিল। গুরু জ্ঞান দান শেষ করে ছাত্রদের স্নান করে আসতে বলতেন। স্নানের পর স্নাতক হয়ে যেত সবাই।

**//** গ্রিন লিলি, ধানমন্ডি, ঢাকা।

Related posts

প্যাঁচা এবং মঙ্গল শোভাযাত্রা

Few Photographers Together

Got all my collected paintings and photographs in Mounts