হাজার হোক থার্স্টি নাইট

by nirjhar

আজকে বেশ ঠান্ডা। আসলে বলতে হবে সুইমিং পুলের পানি বেশ ঠান্ডা। তারপরেও সাঁতার কাটলাম প্রায় ৩০ মিনিট। সাঁতার কাটতে বেশ ভালো লাগছে। উদ্দেশ্য যদিও কুৎসিত; এই মোটা শরীরটাকে একটু ঠিক করা কিন্তু এখন বেশ মজা পাচ্ছি। সাঁতার কাটার মাঝে যখন একটু বিশ্রাম নেই, স্বচ্ছ পানিতে তাকাই। নিজের ছায়া সেই পানিতে পরে না। তখন মাথায় আসল আয়না আবিষ্কারের আগে পানিতেই হয়ত অবয়ব দেখে মানুষ খুশি থাকত। কিংবা মঙ্গোল তথা চায়নিজদের স্টিল দিয়ে তৈরি আয়নার মতোন বিশেষ যন্ত্রে।

আসলে আমার মতে আয়নার আবিষ্কার একটা দুর্ঘটনা। হারিরির সেপিয়েন্স পড়ে যেমন গম বা ধান নিয়ে ধারণা হয়েছিল যে গমই মানুষের সবচেয়ে বেশী ক্ষতি করেছে। সেই ধারায় যোগ করি আয়নাও একটা অভিশাপ। আয়নার পর নিজের চেহারায় স্ব-আকৃষ্ট হওয়ার প্রবণতা তৈরি হয়েছে। এটা মানব জাতির জন্য বিশাল একটা ক্ষতি। এই সুন্দর লাগতে হবে এই ধারণা পুঁজি করে প্রসাধন শিল্প দাড়ায়ে গেল। এই মিথ মনে হয় মানবসৃষ্ট সবচেয়ে ক্ষতিকর মিথ।

আর বর্তমান সময়ের সবচেয়ে বাজে আবিষ্কার হলো সেলফোন ক্যামেরার বিউটি ক্যাম অপশন। এখন মোটামুটি আর অরিজিনাল চেহারা কারোর খুঁজে পাওয়া যায় না। এমনিতেই প্রসাধনের লেয়ার, তার উপর বিউটি ক্যাম!

যাই হোক থার্সডেতে এরকম উল্টাপাল্টা কথা বলার অধিকার আমার থাকা উচিৎ। হাজার হোক থার্স্টি নাইট। শুভ রাত্রী।

**//** প্যান প্যাসিফিক সোনারগাাঁ হোটেল, ঢাকা।

You may also like

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

-
00:00
00:00
Update Required Flash plugin
-
00:00
00:00